Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

 

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ

১। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সিটিজেন চার্টার

 

 বিএমডিএ’র সেবা সমূহঃ

 

  1. গভীর নলকূপ স্থাপন এবং আবাদযোগ্য জমি নিয়ন্ত্রিত সেচ সুবিধার  আওতায়  এনে কুপন পদ্ধতি/প্রি-পেইড মিটারের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে কৃষকদের চাহিদা অনুযায়ী কম খরচে সেচ প্রদান।
  2. সেচের পানি ও কৃষি জমির অপচয় কমানো এবং সেচ এলাকা বৃদ্ধির জন্য সেচ কাজে ব্যবহার্য পানি বিতরণ ব্যবস্থা নির্মাণ।
  3. কম খরচে সেচ সুবিধা প্রদানের জন্য সেচ যন্ত্র বিদ্যুতায়ন ।
  4. ভূ-পরিস্থ পানির উৎস বৃদ্ধির জন্য খাল/খাড়ী ও পুকুর পূণঃ খনন এবং সেচ কাজে ব্যবহার ।
  5. সেচের গভীর নলকূপ হতে হতে আর্সেনিকমুক্ত খাবার পানি সরবরাহ।
  6.  বাজার ব্যবস্থা উন্নয়নে গ্রামীণ সংযোগ সড়ক নির্মাণ।
  7.  প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যাপক বনায়ন।
  8.  শস্য বহুমুখীকরণের মাদ্যমে ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধিকল্পে উন্নত বীজ বিতরণ।
  9. কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণ প্রদান।
  10.  বিভিন্নমুখী উন্নয়ন প্রকল্প গ্রহণের মাধ্যমে এলাকায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে গ্রামীণ জনগোষ্ঠির দারিদ্র বিমোচন ও জীবন যাত্রার মানোন্নয়নে সহায়তা করা ।

সেবা প্রদানের সত্মরঃ

  1. জয়পুরহাট রিজিয়নাধীন ৫টি উপজেলায় সহকারী প্রকৌশলী’র একটি করে দপ্তর আছে। এই জোন দপ্তর সেবা প্রদানের  প্রাথমিক সত্মর।
  2. জয়পুরহাট জেলায়  নির্বাহী প্রকৌশলী’র একটি দপ্তর আছে  যাহা রিজিয়ন দপ্তর নামে পরিচিতি। রিজিয়ন দপ্তর সেবা প্রদানের দ্বিতীয় সত্মর।
  3.  বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর সদর দপ্তর রাজশাহী জেলা সদরে অবস্থিত। ইহা সেবা প্রদানের সর্বশেষ সত্মর।

 সেবা প্রদান পদ্ধতিঃ

গভীর নলকূপের মাধ্যমে সেচ প্রদান।

  1. গভীর নলকূপ স্থাপন করে আধুনিক সেচ ব্যবস্থাপনায় কৃষকদের সেচ কার্যক্রমে সম্পৃক্ত করা হয়।
  2.  সেচ সুবিধা গ্রহণের আগে আগ্রহী কৃষকবৃন্দ গভীর নলকূপ গ্রহণে নূন্যপক্ষে ৬০ একর সেচ এলাকা হিসেবে স্কীম উপজেলা পর্যায়ে দপ্তরে জমা দেবেন। কারিগরিভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হলেই কেবল গভীর নলকূপ স্থাপনসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়গুলো (পানি বিতরণ ব্যবস্থা, বিদ্যুৎ সংযোগ) নিশ্চিত করা হয়।
  3.  গভীর নলকূপ পরিচালনার জন্য বিএমডিএ কর্তৃক নিয়োজিত এক জন অপারেটর বিএমডিএ’র নির্ধারিত বিধি-বিধান মতে কৃষকদের   চাহিদা মোতাবেক সেচের পানি সরবরাহ করে থাকেন।
  4.  উপকারভোগি কৃষকদের সেচের পানি গ্রহণ করতে বিএমডিএ কর্তৃক ধার্যকৃত সেচচার্জ, সেচ গ্রহণের পূর্বেই পরিশোধ করতে হয়। সেচচার্জ পরিশোধের জন্য বর্তমানে প্রচলিত সেচচার্জ কুপন জমা বা প্রি-পেইড মিটার কার্ডের মাধ্যমে অপারেটরের নিকট থেকে প্রয়োজন মোতাবেক সেচ গ্রহণ করতে পারেন।
  5. নিয়ন্ত্রিত সেচ প্রদানের গভীর নলকূপ স্থাপনের সাথে সাথে সেচের পানি বিতরণে ভূ-গর্ভস্থ পাইপ লাইন নির্মাণ ও সেচ যন্ত্রে বিদ্যুৎ সংযোগ প্রদানের মাধ্যমে সেচ সুবিধা প্রদান করা হয়।
  6. বিএমডিএ গভীর নলকূপসহ সংশ্লিষ্ট সেচ ব্যবস্থাপনা সমুহের রক্ষণাবেক্ষণ  করে থাকে ।

 

ভূ-গর্ভস্থ পানির সরবরাহ বৃদ্ধি ও সেচকাজে ব্যবহার করা হয়ঃ

  1. ভূ-গর্ভস্থ পানি প্রাপ্যতার ভিত্তিতে সেচ কাজে ব্যবহার  করা হয়ে থাকে।
  2. খাল/খাড়ী, পুকুর পূণঃ খনন করে ভূ-পরিস্থ পানির সরবরাহ বৃদ্ধি করা হয়ে থাকে । পূণঃ খননকৃত খাড়ীতে ক্রসড্যাম নির্মাণ করে বৃষ্টির পানি ধরে রেখে সম্পুরক সেচ প্রদানসহ বোরো ও শীতকালীন ফসল উৎপাদনে কৃষকদের সেচ সুবিধা প্রদান করা হয়।

 

গ্রামীণ পর্যায়ে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও যাতায়াত ব্যবস্থা উন্নয়নঃ

  1. স্থাপিত গভীর নলকূপ হতে আর্সেনিক মুক্ত বিশুদ্ধ খাবার পানি, পাইপ লাইনের মাধ্যমে গ্রামের জনসাধারণের মধ্যে সরবরাহ করা হয়ে থাকে।
  2. গ্রামীণ জনসাধারণের উৎপাদিত ফসল বাজারজাতকরণ এবং যাতায়াত ব্যবস্থা উন্নয়নে সংযোগ সড়ক নির্মাণ করে থাকে।

বৃক্ষরোপন সেবাঃ

  1. বিএমডিএ’র নিয়ন্ত্রণাধীন উপজেলা পর্যায়ে নার্সারী রয়েছে। বিভিন্ন জাতের  ফলজ ও বনজ বৃক্ষ চারা নির্ধারিত মূল্য সরবরাহ করা হয়।
  2. প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে বিএমডিএ সরকারী রাসত্মার ধার, বাঁধ, খাস জমি, স্কুল-কলেজ, মাদ্রাসা ইত্যাদি স্থানে জমির মালিকের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে বৃক্ষরোপন করে থাকে।
  3. চারা উৎপাদন ও রক্ষণাবেক্ষণ এবং প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষার্থে প্রশিক্ষণ দেয়া হয়।

 

কৃষি উপকরণ ও সেবা প্রদান প্রশিক্ষণঃ

  1. বিএমডিএ নিজস্ব ব্যবস্থাপনায় প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বিভিন্ন্ জাতের উচ্চফলনশীল ধানের বীজ নির্ধারিত মূল্য কৃষকদের মাঝে                সরবরাহ করে থাকে।
  2. উপজেলা/জোন পর্যায়ে বিএমডিএ‘র সহকারী প্রকৌশলীর মাধমে বীজ ও অন্যান্য উপকরণ বিতরণ করা হয়।
  3. আধুনিক চাষাবাদের সাথে কৃষকদের সম্পৃক্ত করে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপকারভোগি কৃষকদের উপজেলা পর্যায়ে সেচসহ বিভিন্ন কার্যক্রমের উপর প্রশিক্ষণ দেয়া হয়।
  4. ফসলের নিবিড়তা বৃদ্ধি ও বৈচিত্রতা বৃদ্ধির উপর কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়।
  5. জ্বালানী সাশ্রয়, বিদ্যুৎ, জৈব সার প্রস্ত্ততকরণ প্রক্রিয়াসহ প্ররিবেশ বান্ধব কার্যক্রম সম্পর্কে গ্রামীণ জনসাধারণকে প্রশিক্ষণ ও প্রযুক্তি হসত্মামত্মর করা  হয়ে থাকে।

 

সেবা প্রাপ্তির স্থানঃ

  1. উপজেলা/জোন পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী’র দপ্তর সমূহ।
  2. জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী’র দপ্তর সমূহ।
  3. রাজশাহীস্থ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।

 

সেবা গ্রহণকারী জনসাধারণের অভিযোগ/দুর্দশার প্রতিকার ঃ

  1. কর্তৃপক্ষের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সেবা গ্রহণকারী জনসাধারণের অভিযোগ/দুর্দাশা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসেবে উপজেলা পর্যায়ে সহকারী প্রকৌশলী এবং জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলী কাজ করেন।
  2. উপজেলা /জোন পর্যায়ের ফোকাল পয়েন্টে অভিযোগ/সমস্যা উত্থাপিত হলে তিনি সেবা প্রাপ্তির প্রকৃতি বিবেচনা করে ৩-৭দিনের মধ্যে সমস্যা নিরসন করবেন। সমস্যা সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে জেলা পর্যায়ে ফোকাল পয়েন্টের নিকট মতামত/সুপারিশসহ প্রেরণ করবেন।
  3. জেলা পর্যায়ে ফোকাল পয়েন্ট প্রাপ্ত অভিযোগ/সমস্যা পরবর্তী ৭-১০ দিনের মধ্যে অভিযোগের সমাধান/সেবা প্রদান নিশ্চিত করবেন। সমস্যা সামাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে মতামতসহ তত্ত্বাবধায়ক প্রকৌশলী’র দপ্তর/সদর দপ্তরে প্রেরণ করবেন।

 সেবা গ্রহণকারী জনসাধারণের অভিযোগ/সমস্যা দাখিলের স্থানঃ

  1. উপজেলা/জোন পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী’র দপ্তর সমূহ।
  2. জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী’র দপ্তর সমূহ।

     ৩.   রাজশাহীস্থ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।

 বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চার্টার অব ডিজিটালঃ

 

ক্রঃ নং-

প্রদত্ত সেবা

সেবা প্রদানকারীর দপ্তর

সেবা গ্রহণকারী

প্রার্থীত সেবা পাওয়ার সময়সীমা

 গভীর নলকূপ স্থাপন ও সেচ সুবিধা প্রদান

 

 

 

 

 গভীর নলকূপের কমান্ড এলাকার আওতায় আবাদযোগ্য /চাষকৃত জমিতে কম খরচে সেচ সুবিধা প্রদান

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ

মৌসূম ভিত্তিক

 

 গভীর নলকূপ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কাজ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ

 প্রতিদিন

 সেচের পানি বিতরণ ব্যবস্থা (ভূ-গর্ভস্থ পইপ লাইন ) নির্মাণ, পুণঃনির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ

 প্রতিদিন

 সেচ যন্ত্র বিদ্যুতায়ন

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ

মৌসুম ভিত্তিক

 খাস মজা পুকুর ও খাল/খাড়ী পূণঃখনন এবং সেচ সুবিধা প্রদান

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 সংশ্লিষ্ট এলাকার কৃষকগণ

মৌসুম ভিত্তিক

 সেচের গভীর নলকূপ হতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

গভীর নলকূপ এলাকার আওতাভূক্ত কৃষকগণ

 প্রতিদিন

গ্রামীণ সংযোগ সড়ক নির্মাণ ও মেরামতকরণ

 সদর দপ্তরের গ্রামীণ সড়ক শাখা সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ

০৩ মাস (প্রকল্প থাকা সাপেক্ষ)

 প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যাপক বনায়ন

 

 

 

 

নার্সারীতে চারা উৎপাদন ও বিক্রয়

সদর দপ্তরের বনায়ন শাখা , সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

সংশ্লিষ্ট এলাকার নার্সারির মালিক, বেকার ও গরীব জনসাধারণ

 প্রতিদিন

 

 নার্সারীতে চারা উৎপাদন সংক্রামত্ম প্রশিক্ষণ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

 

০১ সপ্তাহ

 ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধির জন্য উন্নত জাতের বীজ র্কষকদের মাঝে সরবরাহ

সদর দপ্তরের বীজ   ও সার শাখা, সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ

মৌসুম ভিত্তিক

 কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণ প্রদান

সদর দপ্তরের বীজ   ও সার শাখা, সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ

সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ

 বছর ব্যাপী (সময়ে সময়ে)

১০

 উন্নয়নমূলক প্রকল্প গ্রহনের মাধ্যমে কর্ম সংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচন

সদর দপ্তর

সংশ্লিষ্ট এলাকার জনগন

 প্রকল্প অনুমোদনের পর

ক্রঃ নং-

প্রদত্ত সেবা

সেবা প্রদানকারীর দপ্তর

সেবা গ্রহণকারী

প্রার্থীত সেবা পাওয়ার সময়সীমা

১১

কর্মকর্তা কার্মচারীগণের কল্যাণে/মানোন্নয়নে সেবা প্রদান।

 

 

৪৫ দিন (প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রাপ্তি সাপেক্ষে

 

কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসর প্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের পাওনা পরিশোধ (বার্ষিক বেতন বৃদ্ধি মঞ্জুর/ দক্ষতাসীমা অতিক্রম/ছুটি নগদীকরণ/আনুতোষিক/সিপিএফ/আপদকালীন সহায়তা/ অন্যান্য

প্রশাসন শাখা সদর দপ্তর

সকল কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

 

 

 শৃংখলঅমূলক মামলা নিষ্পত্তি

প্রশাসন শাখা সদর দপ্তর

সকল কর্মকর্তা ও কর্মচারী

০৩ মাস (তদমত্ম রির্পোট প্রাপ্তি সাপেক্ষে )

 

 কর্মকর্তা/ কর্মচারীদের দাখিলকৃত রিভিউ/আপিল আবেদন নিষ্পত্তি

প্রশাসন শাখা সদর দপ্তর

সকল কর্মকর্তা ও কর্মচারী

০৩ মাস (তদমত্ম রির্পোট প্রাপ্তি সাপেক্ষে )

 

 কর্মকর্তা /কর্মচারীদের বিরুদ্ধে জনসাধারণের দাখিলকৃত অভিযোগ নিস্পত্তি

প্রশাসন শাখা সদর দপ্তর

 অভিযোগকারী/ অভিযোগকারী জনসাধারণ

 

 

৩০ দিন (অভিযোগ তদমত্ম ও প্রতিষ্ঠিত হওয়া সাপেক্ষে)

 

 কর্তৃপক্ষের বাজেট, আয়-ব্যয় রাজস্ব প্রতিবেদনসহ অন্যান্য প্রতিবেদন নিদিষ্ট সময়ে সম্পাদনের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

হিসাব শাখা সদর দপ্তর

জোন, রিজিয়ন, সদর দপ্তর ও মন্ত্রণালয়

০১ সপ্তাহ

 

মাঠ পর্যায়ে অফিস সমূহে অভ্যমত্মরীণ/কর্তৃপক্ষের নির্দেশে বিষয়ভিত্তিক বিশেষ নিরিক্ষাকরণ

অডিট শাখা সদর দপ্তর

সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ

প্রতি অফিস ৫-৭ দিন

 

 বাণিজ্যিক অডিট কর্তৃক বিভিন্ন রিজিয়ন/জোনে উত্থাপিত আপত্তির জবাব সংগ্রহ করে বাণিজ্যিক অডিট অধিদপ্তর ও মন্ত্রাণলয়ে প্রেরণ

অডিট শাখা সদর দপ্তর

সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ

০৫ দিন (জবা প্রাপ্তির সাপেক্ষে)

 

অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে দ্বি-পক্ষীয় ও ত্রি-পক্ষীয় সভার ব্যবস্থাকরণ

অডিট শাখা সদর দপ্তর

সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ

০৭-১০ দিন (বাণিজ্যিক  অডিট দপ্তর ও কৃমিন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে)

 অভিযোগ/সমস্যা/সেবা প্রদান চূড়ামত্মকরণ ঃ

  1. বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উপজেলা /জোন/ জেলা পর্যায়ে ফোকাল পয়েন্টেই অধিকাংশ সমস্যা /অভিযোগ সেবা নিশ্চিত হবে।
  2. সেবাপ্রাপ্তি/সমস্যা/অভিযোগ যদি উপজেলা/জেলা পর্যায়ে সমাধানযোগ্য না হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর প্রধান মাতামত/সুপারিশ সহকারে বিএমডিএ’র সদর দপ্তরের ফোকাল পয়েন্টে প্রেরণ করবেন। বিএমডিএ’র সদর দপ্তর সমস্যার গুরুত্ব বিবেচনা করে দ্রুত সমাধানের যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।
  3.  

বিএমডিএর সদর দপ্তরের ফোকাল পয়েন্ট

 

নির্বাহী প্রকৌশলী’র দপ্তরের ফোকাল পয়েন্টঃ

 

 

 মনিটরিং  অফিসার

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ

বরেন্দ্র ভবন, সেনানিবাস সড়ক

রাজশাহী-৬০০০

 টেলিফোন নং-০৭২১-৭৬১১৬৩

ফ্যাক্স নং- ৮৮-০৭২১-৭৬১৮৯৭

 ই-মেইল crana-28@ yahoo.com

            mobmda@bmda.gov.bd

 

 

 

 

নির্বাহী প্রকৌশলী

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন  জয়পুরহাট রিজিয়ন জয়পুরহাট।

টেলিফোন নং-02587-722024

ই-মেইল-xen_joypurhat@bmda.gov.bd