বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ
১। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সিটিজেন চার্টার
বিএমডিএ’র সেবা সমূহঃ
সেবা প্রদানের সত্মরঃ
সেবা প্রদান পদ্ধতিঃ
গভীর নলকূপের মাধ্যমে সেচ প্রদান।
ভূ-গর্ভস্থ পানির সরবরাহ বৃদ্ধি ও সেচকাজে ব্যবহার করা হয়ঃ
গ্রামীণ পর্যায়ে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও যাতায়াত ব্যবস্থা উন্নয়নঃ
বৃক্ষরোপন সেবাঃ
সেবা প্রাপ্তির স্থানঃ
সেবা গ্রহণকারী জনসাধারণের অভিযোগ/দুর্দশার প্রতিকার ঃ
সেবা গ্রহণকারী জনসাধারণের অভিযোগ/সমস্যা দাখিলের স্থানঃ
৩. রাজশাহীস্থ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চার্টার অব ডিজিটালঃ
ক্রঃ নং- |
প্রদত্ত সেবা |
সেবা প্রদানকারীর দপ্তর |
সেবা গ্রহণকারী |
প্রার্থীত সেবা পাওয়ার সময়সীমা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
১ |
গভীর নলকূপ স্থাপন ও সেচ সুবিধা প্রদান |
|
|
|
|
গভীর নলকূপের কমান্ড এলাকার আওতায় আবাদযোগ্য /চাষকৃত জমিতে কম খরচে সেচ সুবিধা প্রদান |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ |
মৌসূম ভিত্তিক |
|
গভীর নলকূপ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কাজ |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ |
প্রতিদিন |
২ |
সেচের পানি বিতরণ ব্যবস্থা (ভূ-গর্ভস্থ পইপ লাইন ) নির্মাণ, পুণঃনির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজ |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ |
প্রতিদিন |
৩ |
সেচ যন্ত্র বিদ্যুতায়ন |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগণ |
মৌসুম ভিত্তিক |
৪ |
খাস মজা পুকুর ও খাল/খাড়ী পূণঃখনন এবং সেচ সুবিধা প্রদান |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট এলাকার কৃষকগণ |
মৌসুম ভিত্তিক |
৫ |
সেচের গভীর নলকূপ হতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
গভীর নলকূপ এলাকার আওতাভূক্ত কৃষকগণ |
প্রতিদিন |
৬ |
গ্রামীণ সংযোগ সড়ক নির্মাণ ও মেরামতকরণ |
সদর দপ্তরের গ্রামীণ সড়ক শাখা সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ |
০৩ মাস (প্রকল্প থাকা সাপেক্ষ) |
৭ |
প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যাপক বনায়ন |
|
|
|
|
নার্সারীতে চারা উৎপাদন ও বিক্রয় |
সদর দপ্তরের বনায়ন শাখা , সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট এলাকার নার্সারির মালিক, বেকার ও গরীব জনসাধারণ |
প্রতিদিন |
|
নার্সারীতে চারা উৎপাদন সংক্রামত্ম প্রশিক্ষণ |
সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
|
০১ সপ্তাহ |
৮ |
ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধির জন্য উন্নত জাতের বীজ র্কষকদের মাঝে সরবরাহ |
সদর দপ্তরের বীজ ও সার শাখা, সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ |
মৌসুম ভিত্তিক |
৯ |
কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণ প্রদান |
সদর দপ্তরের বীজ ও সার শাখা, সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী ’র দপ্তর সমূহ |
সংশ্লিষ্ট এলাকার জনসাধারণ |
বছর ব্যাপী (সময়ে সময়ে) |
১০ |
উন্নয়নমূলক প্রকল্প গ্রহনের মাধ্যমে কর্ম সংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচন |
সদর দপ্তর |
সংশ্লিষ্ট এলাকার জনগন |
প্রকল্প অনুমোদনের পর |
ক্রঃ নং- |
প্রদত্ত সেবা |
সেবা প্রদানকারীর দপ্তর |
সেবা গ্রহণকারী |
প্রার্থীত সেবা পাওয়ার সময়সীমা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
১১ |
কর্মকর্তা কার্মচারীগণের কল্যাণে/মানোন্নয়নে সেবা প্রদান। |
|
|
৪৫ দিন (প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রাপ্তি সাপেক্ষে |
|
কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসর প্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের পাওনা পরিশোধ (বার্ষিক বেতন বৃদ্ধি মঞ্জুর/ দক্ষতাসীমা অতিক্রম/ছুটি নগদীকরণ/আনুতোষিক/সিপিএফ/আপদকালীন সহায়তা/ অন্যান্য |
প্রশাসন শাখা সদর দপ্তর |
সকল কর্মরত/এলপিআর প্রাপ্ত/অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
|
|
শৃংখলঅমূলক মামলা নিষ্পত্তি |
প্রশাসন শাখা সদর দপ্তর |
সকল কর্মকর্তা ও কর্মচারী |
০৩ মাস (তদমত্ম রির্পোট প্রাপ্তি সাপেক্ষে ) |
|
কর্মকর্তা/ কর্মচারীদের দাখিলকৃত রিভিউ/আপিল আবেদন নিষ্পত্তি |
প্রশাসন শাখা সদর দপ্তর |
সকল কর্মকর্তা ও কর্মচারী |
০৩ মাস (তদমত্ম রির্পোট প্রাপ্তি সাপেক্ষে ) |
|
কর্মকর্তা /কর্মচারীদের বিরুদ্ধে জনসাধারণের দাখিলকৃত অভিযোগ নিস্পত্তি |
প্রশাসন শাখা সদর দপ্তর |
অভিযোগকারী/ অভিযোগকারী জনসাধারণ
|
৩০ দিন (অভিযোগ তদমত্ম ও প্রতিষ্ঠিত হওয়া সাপেক্ষে) |
|
কর্তৃপক্ষের বাজেট, আয়-ব্যয় রাজস্ব প্রতিবেদনসহ অন্যান্য প্রতিবেদন নিদিষ্ট সময়ে সম্পাদনের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। |
হিসাব শাখা সদর দপ্তর |
জোন, রিজিয়ন, সদর দপ্তর ও মন্ত্রণালয় |
০১ সপ্তাহ |
|
মাঠ পর্যায়ে অফিস সমূহে অভ্যমত্মরীণ/কর্তৃপক্ষের নির্দেশে বিষয়ভিত্তিক বিশেষ নিরিক্ষাকরণ |
অডিট শাখা সদর দপ্তর |
সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ |
প্রতি অফিস ৫-৭ দিন |
|
বাণিজ্যিক অডিট কর্তৃক বিভিন্ন রিজিয়ন/জোনে উত্থাপিত আপত্তির জবাব সংগ্রহ করে বাণিজ্যিক অডিট অধিদপ্তর ও মন্ত্রাণলয়ে প্রেরণ |
অডিট শাখা সদর দপ্তর |
সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ |
০৫ দিন (জবা প্রাপ্তির সাপেক্ষে) |
|
অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে দ্বি-পক্ষীয় ও ত্রি-পক্ষীয় সভার ব্যবস্থাকরণ |
অডিট শাখা সদর দপ্তর |
সদর দপ্তর , রিজিয়ন দপ্তর ও জোন দপ্তরসমূহ |
০৭-১০ দিন (বাণিজ্যিক অডিট দপ্তর ও কৃমিন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে) |
অভিযোগ/সমস্যা/সেবা প্রদান চূড়ামত্মকরণ ঃ
বিএমডিএর সদর দপ্তরের ফোকাল পয়েন্ট |
|
নির্বাহী প্রকৌশলী’র দপ্তরের ফোকাল পয়েন্টঃ |
মনিটরিং অফিসার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বরেন্দ্র ভবন, সেনানিবাস সড়ক রাজশাহী-৬০০০ টেলিফোন নং-০৭২১-৭৬১১৬৩ ফ্যাক্স নং- ৮৮-০৭২১-৭৬১৮৯৭ ই-মেইল crana-28@ yahoo.com mobmda@bmda.gov.bd
|
|
নির্বাহী প্রকৌশলী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন জয়পুরহাট রিজিয়ন জয়পুরহাট। টেলিফোন নং-০২৫৮৭-৭২২০২৪ ই-মেইল-xen_joypurhat@bmda.gov.bd |